বেশি সময় কাজ করানোর অভিযোগে কর্মবিরতি করে ধর্নায় শ্রমিকরা

#মালবাজার: গত একমাস ধরে নির্দিষ্ট সময়ের চাইতে  অতিরিক্ত সময় কাজ করানোর অভিযোগে কর্মবিরতি পালন করে  কারখানার  সামনে ধর্ণায় বসলো মাল ব্লকের রাজা চা বাগানের শ্রমিকরা। সোমবার থেকেই বাগানের কাজে যোগ দেন নি শ্রমিকরা। মঙ্গলবার বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে ধর্ণায় বসে বাগান শ্রমিকরা। ঘটনা প্রসঙ্গে জানা গিয়েছে, রাজা চা বাগানের শ্রমিকদের কাজের সময়সীমা সকাল ৭টা থেকে বিকাল ৩.৩০ পর্যন্ত। কিন্তু,  সকাল ৭ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করানো হচ্ছে বলে শ্রমিকদের অভিযোগ।
শ্রম আইন অনুসারে, আট ঘন্টার বেশি কাজ করালে তাদের অতিরিক্ত পারিশ্রমিক দিতে হয়।রাজা চা-বাগানে তা না দিয়ে  ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকেই বাগান কর্তৃপক্ষ তাদের দিয়ে অতিরিক্ত কাজ করাচ্ছে বলে অভিযোগ। এমনকি ১১:৩০ মিনিট থেকে মধ্যাহ্ন ভোজনের জন্য ধার্য্য ৩০ মিনিট  সময় দেয় না কর্তৃপক্ষ। ১৫ মিনিটের মধ্যেই কাজে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে শ্রমিকদের। এতেই ক্ষুব্ধ শ্রমিকরা।
 বাগানের মহিলা শ্রমিক সুবলা মুন্ডা,  মীনু সোরেন, সুনিতা কেরকেট্টা, লক্ষ্মী বারাইক রা বলেন, শ্রমিকদের সমস্যা হলেও ম্যানেজার সেটা শুনতে চায় না, অতিরিক্ত কাজের জন্য কোনো রকম লিখিত নির্দেশ আমাদের দেওয়া হয় নি, তবুও বাধ্য হয়ে আমাদের আট ঘন্টার বেশি কাজ করতে হচ্ছে। এই অন্যায়ের প্রতিবাদে আমরা সোমবার থেকে কর্মবিরতি পালন করে ধর্নায় বসেছি।
এনিয়ে চাবাগানের ম্যানেজার কিছু বলতে না চাইলেও চাবাগান কর্তৃপক্ষের তরফে জানা গেছে, মুষ্টিমেয় কিছু শ্রমিকদের জন্য এই ঘটনা ঘটে চলছে। আমরা শ্রমিকদের সহযোগিতা চাইছি।তবে এভাবে চলতে থাকলে আমাদের পরবর্তী পদক্ষেপ ভাবতে হবে। প্রায় পোনে চারশ হেক্টর আয়তনের  এই চাবাগানে ৬৭৮ জন স্থায়ী শ্রমিক ও বেশ কিছু অস্থায়ী শ্রমিক রয়েছে।
News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা