সূর্যোদয় হোম ও রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে পালিত হল বিশ্ব প্রতিবন্ধী দিবস

#রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলা সমাজ কল্যাণ দপ্তর এর ব্যবস্থাপনায় এবং নারী ও শিশু বিকাশ এবং সমাজকল্যাণ দপ্তরের সহযোগিতায় প্রতিবন্ধকতা যুক্ত ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস পালন করা হল রবিবার। রায়গঞ্জের কর্ণজোড়ায় অবস্থিত সূর্যোদয় হোম ফর ডিফ অ্যান্ড ডাম্ব এ আয়োজিত এই অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) মানস কুমার মন্ডল, রায়গঞ্জ পৌরসভার পৌরপ্রশাসক সন্দীপ বিশ্বাস সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নাচ ,গান সহ বিভিন্ন সাংস্কৃতিক কার্যকলাপের মধ্যে দিয়ে দিনটিকে উদযাপন করা হয়। এই বিশেষ চাহিদা সম্পন্ন মানুষগুলির ভালো থাকা ও সুস্থতা কামনা করে প্রশাসনের তরফ থেকে তাদের পাশে থাকার বার্তা দিয়েছেন অতিরিক্ত জেলাশাসক মানস কুমার মন্ডল।

এরই পাশাপাশি রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে পালিত হল বিশ্ব প্রতিবন্ধী দিবস। রবিবার দুপুর ১২ টায় রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের প্রিয়রঞ্জন দাশমুন্সি সেমিনার হলে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিফারেন্টলি এবলড পার্সনস এর উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন ডিন প্রশান্ত কুমার মহলা, সমাজসেবী ভাস্কর ভট্টাচার্য, বিশ্ববিদ্যালয় টিচার্স কাউন্সিলের সভাপতি দেবাশীষ বিশ্বাস, সি ডব্লু এস এন জেলা কো-অরডিনেটর মুক্তা দত্তগুপ্ত প্রমূখেরা।

প্রতিবন্ধী শব্দটির অবলুপ্তি ঘটিয়ে সেই সব বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সমাজের আর পাঁচটা মানুষের মতই সুস্থ স্বাভাবিকভাবে বেঁচে থাকার অধিকারকে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্যেই এ ধরনের অনুষ্ঠান যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে জানালেন অধ্যাপক কামরুল হাসান।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা